রক্তদান মহৎ দান

সমাজের প্রতি আমাদের দায়িত্ব কর্তব্য রয়েছে, তাদের মধ্যে গুরুত্বপূর্ণ হলো রক্তদান। একজন সাধারণ সুস্থ সবল ব্যক্তির পক্ষে রক্ত ​দান করা ক্ষতিকারক নয়। যিনি রক্ত দান করবেন তার শরীর কয়েক দিনের মধ্যেই রক্ত ​​পুনরুত্পাদন করবে। এটি শরীরের স্বাভাবিক কাজ কর্মে বাধার সৃষ্ঠি করে না।
রক্ত এমন একটা জিনিস যা কৃত্রিম ভাবে বানানো যায়না, এটি মানুষের শরীর থেকে সংগ্রহ করতে হয়। রক্ত বিভিন্ন কারণে প্রয়োজন হয়,  রক্তাল্পতায় আক্রান্ত হয়ে ,অপারেশন করার কাজে,  দুর্ঘটনার ফলে অধিক রক্ত ক্ষরণ হলে, রক্তের প্রয়োজন হতে পারে। দেশে অনেক রোগী সঠিক সময়ে রক্তের চাহিদা অনুযায়ী পায়না, সেই কারণে তারা মারা যেতে পারে । এমনকি একজন গর্ভবতী মায়েরও জরুরী অবস্থার ক্ষেত্রে রক্তের দরকার হতে পারে।
তবে আর একটি গুরুত্বপূর্ণ বিষয় হল, রক্তের বিশেষত চারটি ভাগ রয়েছে সেগুলি হলো A, B, AB, O. রক্তের এর শ্রেণী বিভাগ এমনই একটা গুরুত্বপূর্ণ জিনিস যেগুলোর মাধ্যমে সব শ্রেণীর রক্ত সবশ্রেণীর মানুষকে দেওয়া যায় না, যদি দেওয়া হয় তা  নিষ্ফল হয়ে যাবে, এমনকি রোগীও মারা যেতে পারে। O-গ্রুপের রক্তযুক্ত ব্যক্তিকে রক্তদাতা বলে অভিহিত করা হয় কারণ O-গ্রূপের রক্ত সবাইকে দেওয়া যেতে পারে। বিপরীতে, AB -রক্তের ব্যক্তিকে সর্বজনীন গ্রাহক হিসাবে অভিহিত করা হয় কারণ তিনি সমস্ত গ্রূপের রক্ত গ্রহণ করতে পারে। 
আপনার দান করা সীমিত পরিমাণ রক্ত, রাখার জন্য  রক্ত ​​ব্যাংক এর দরকার হয় । এই ব্লাড ব্যাংক গুলো সারা দেশে রক্তের চাহিদা মেটায়।

আজকাল অনেক ক্লাব, শিক্ষা প্রতিষ্ঠান, অফিস ইত্যাদি সম্পূর্ণ ভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে রক্তদান শিবিরের আয়োজন করে, এটি একটি সামাজিক দৃষ্টিভঙ্গি । আমাদের সবাইকে একসঙ্গে এগিয়ে এসে যেকোন মূল্যে এই ক্ষমতা বজায় রাখা উচিত।
তবে কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের দিকে নজর রাখতে হবে, কোনো অসুস্থ মানুষ এর থেকে রক্ত নেওয়া যাবে না, একজন সুস্থ সবল মানুষই পারে রক্ত দান করে আর একজন মানুষের প্রাণ বাঁচাতে। রক্তদান আমাদের মানবিক কর্তব্য, রক্ত ​​দান করলে আমাদের শরীর কোনো ক্ষতির সম্মুখীন হয় না। 
 তাই আমাদের সবার উচিৎ রক্ত ​দান এর দিকে নজর দিতে হবে কারণ এটি একটি কৃত্রিম ভাবে তৈরি করা যায়না, এটি মানুষের শরীর থেকে সংগ্রহ করতে হয়।

একজন মানুষই পারে রক্ত দান করে আর একজনের জীবন বাঁচাতে পারে। আপনার সহানুভূতিই পারে অন্য একজনকে জীবনের সংগ্রামে ফিরিয়ে আনতে।

@Sayan

0 Comments