করোনা ভাইরাসে এই মহামারীর প্রকোপ থেকে সিগারেটের নিকোটিন আমাদের বাঁচাতে পারে বলে দাবি করা হয়েছে ফ্রান্সের এক গবেষণায়। এছাড়া নিকোটিন দিয়ে করো'না রোগীর চিকিৎসার করাবেন তারা।
প্যারিসের একটি শীর্ষ হাসপাতালের গবেষকরা 343 জন করো'না আক্রান্তকে পরীক্ষা করেছেন। তাদের মধ্যে 139 জনের শ’রীরে করোনার মৃদু লক্ষণ রয়েছে। গবেষকদের দাবি, আক্রান্তদের মধ্যে মাত্র পাঁচ শতাংশই ধূমপান করেছেন। গত মাসে ইংল্যান্ডের একটি জার্নালে প্রকাশিত গবেষণাপত্র অনুসারে, চীনে 1000 জনের মধ্যে 12.6 শতাংশ ধূমপান করেছেন।

গবেষণা অনুসারে, নিকোটিন ভাইরাসগুলো কোষে পৌঁছতে বাধা দিতে পারে। ফলে সেগুলো শরীরে ছ’ড়িয়ে দিতে পারে না। তাই ফ্রান্সের স্বাস্থ্য দফতরের অনুমতি নিয়ে পরীক্ষামূলক চিকিৎসা শুরু করতে চায় ওই গবেষক দল।
ফ্রান্সের ওই গবেষকরা প্যারিসের এক হাসপাতালের স্বা’স্থ্যক’র্মী দের ওপর নিকোটিন প্যাচ ব্যবহার করার পরিকল্পনা করছেন। গবেষকরা দে’খতে চান ওই প্যাচগুলো স্বাস্থ্যকর্মী দের শরীরকে করো'না র সংস্পর্শে আসতে বাধা দিচ্ছে কিনা।

পাশাপাশি করো'না রোগীদের শরীরেও ওই প্যাচগুলো ব্যবহার করে দেখতে চান ওই গবেষকরা, যাতে তারা পরীক্ষার ফলাফল আরও কাছ থেকে জানতে পারেন।

"পরিবর্তে, মার্কিন যুক্তরাষ্ট্রে COVID-19 রোগীদের মধ্যে ধূমপানের নিম্ন প্রসারণ দ্বারা এই ধারাবাহিক পর্যবেক্ষণগুলি আরও জোর দেওয়া হয়েছে, এই অনুমানটি উত্থাপন করে যে নিকোটিন COVID-19-তে উপকারী প্রভাব ফেলতে পারে।"  তবে বিশ্লেষণে কিছু সীমাবদ্ধতা রয়েছে।  উদাহরণস্বরূপ, গবেষণা পত্রটি অন্য বিজ্ঞানী দ্বারা পর্যালোচনা করা হয়নি - এখনও, এবং তথ্য এখনও সীমিত।  গবেষকরা স্বীকার করেছেন "রেকর্ড করা ধূমপানের স্থিতির যথার্থতা নির্ধারণ করা দরকার।"  প্রফেসর ব্যালাক্স গবেষণামূলক গবেষণাপত্রটি নিয়ে এসে মন্তব্য করেছিলেন: "যদিও অধ্যয়নের নকশাটি নিখুঁত নয় - এবং লেখকরা এর সীমাবদ্ধতা সম্পর্কে স্পষ্ট - COVID-19 এর বিপরীতে ধূমপানের (বা নিকোটিন) প্রতিরক্ষামূলক প্রভাবের প্রমাণ উদ্বেগজনকভাবে এখন ও দৃঢ়।

চীনা গবেষণায় দেখা গেছে যে বেশিরভাগ COVID-19 রোগী ধূমপায়ী ছিলেন না।  নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় এবং গ্রিসের ওয়েস্ট অ্যাটিকা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা 13 টি চীনা রিপোর্ট বিশ্লেষণ করেছেন।  5300 রোগীর পুরো নমুনা জুড়ে কেবলমাত্র 6.5 শতাংশ ধূমপায়ী ছিলেন।


"এই প্রাথমিক বিশ্লেষণটি এই যুক্তি সমর্থন করে না যে বর্তমান ধূমপায়ীরা COVID-19-এ হাসপাতালে ভর্তির জন্য ঝুঁকির কারণ"
ডেভিড প্যারি / জাতীয় প্রতিকৃতি গ্যালারী এক ধূমপায়ী নিজে অভিনব শিল্পী ডেভিড হকনি ডেইলি মেইলকে একটি চিঠিতে জিজ্ঞাসা করলেন, 'ধূমপায়ীদের প্রতিরোধ ক্ষমতা বাড়ানো উচিত তা কি না?



গবেষণার উদ্দেশ্য মানুষকে ধূমপান করতে উৎসাহিত করা নয় বলে জানিয়েছেন গবেষকরা। তাদের ভাষ্য, সিগারেটে পাওয়া নিকোটিন করো'না ভা'ইরাসের সঙ্গে লড়াই ক’রতে পারে। তবে নিকোটিন দেহের ক্ষতিও করে।

0 Comments